কিভাবে আপনার ব্লগে ভিজিটর ও গুগল টপ র্যাংকিং এ আনবেন
সুতরাং আপনি ব্লগিং শুরু করেছেন।
ট্র্যাফিক তৈরি করা, নতুন গ্রাহককে অর্জন করা এবং ব্র্যান্ড সচেতনতা বিকাশের এটি দুর্দান্ত উপায়।
তবে আমার কিছু খারাপ খবর আছে।
গুগল অনুসন্ধানে আপনার কন্টেন্টগুলি ভাল র্যাঙ্কিং না করা না থাকলে আপনি খুব বেশি অগ্রগতি করতে যাবেন না। seo বোঝা আপনার ওয়েবসাইটের উপস্থিতি আলাদা করে তোলার জন্য গুরুত্বপূর্ণ।
এটি সম্পাদন করার জন্য আপনাকে গুগলে আপনার র্যাঙ্কিং বাড়ানোর জন্য কিছু প্রমাণিত কৌশল প্রয়োগ করতে হবে।
এটি আপনার কন্টেন্টতে উচ্চতর স্থান অর্জনের জন্য আপনার গাইড।
এর মধ্যে ডুব দিন!
ওয়েবসাইট তৈরির পর আমরা প্রথমেই যে জিনিসটার উপর গুরুত্ব দেই তা হলো ভিজটির। ভিজিটর ই মূলত একটি ওয়েবসাইটের প্রান। এর আগে আমরা ওয়েবসাইটে টার্গেটেড ট্রাফিক বৃদ্ধি করার ৫টি কার্যকারী উপায় সম্পর্কে জেনেছি। আজকে আমরা ওয়েবসাইটে ভিজিটর বাড়ানো এবং ভিজিটর ধরে রাখার কয়েকটি অব্যার্থ উপায় সম্পর্কে জানবো।
আসুন তবে শুরু করা যাক।
প্রথমে আসুন জানি , সাইটে ভিজিটর কিভাবে নিয়ে আসা যায়
সোশ্যাল মিডিয়া
একটি ওয়েবসাইট যখন নতুন তখন সে ওয়েবসাইট সম্পর্কে কেউ জানে না। তাই আপনার ওয়েবসাইটের টার্গেট ভিজিটরদের কাছে পৌছানোর সব থেকে সহজ এবং কার্যকরী উপায় হতে পারে সোশ্যাল মিডিয়া।
এক্ষেত্রে আপনি যদি ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম, টুইটার, স্নাপচ্যাট, রেডিট সম্পর্কে ভালো ধারনা রাখেন তাহলে খুব সহজেই আপনি আপনার ওয়েবসাইটের জন্য এইসব সোশ্যাল মিডিয়া সাইট থেকে ভিজিটর ডাইভার্ট করে আপনার ওয়েবসাইটে নিতে পারেন।
বর্তমান সময়ের প্রেক্ষাপটে সোশ্যাল মিডিয়া ছাড়া কোনো ওয়েবসাইটই খুব ভালো পজিশনে যেতে পারে না। একজন টিনেজার দিনের মধ্যে ৯ ঘন্টা সময় সোশ্যাল মিডিয়াতে স্পেন্ড করে। যেখানে একজন পূর্ন বয়স্ক মানুষ দিনে ইউটিউবে ৪০মিনিট, ফেসবুকে ৩৫ মিনিট, স্নাপচ্যাটে ২৫মিনিট, ইন্সটাগ্রামে ১৫ মিনিট এবং টুইটারে ১ মিনিট সময় ব্যায় করে। এ থেকে বুঝে নেয়া যেতে পরে সোশ্যাল মিডিয়াগুলো ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর জন্য কতোটা গুরুত্বপূর্ন।
সার্চ ইন্জিন অপটিমাইজেশন
নতুন কিংবা পুরনো যেকোনো ধরনের ওয়েবসাইটেই ভিজিটর বাড়ানোর অন্যতম প্রধান একটি উপায় হতে পারে সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO)। সার্চইন্জিন গুলোতে আমরা বিভিন্ন কী-ওয়ার্ড লিখে সার্চ করি, সার্চ রেজাল্টে প্রথমে যে ওয়েবসাইট গুলো আসে সেখান থেকে প্রথম ২-৩ টা ওয়েবসাইট ই আমরা সাধারনত ভিজিট করে থাকি।
সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) এর মূল কাজই হলো ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের উপরে তুলে আনা। তবে সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) এর ব্যাপ্তি অনেক বড়, এটি শুরু করার আগে অনপেজ, অফপেজ, টাইটেল এবং ইমেজ অপটিাইজেশন, কীওয়ার্ড রিসার্চ, ব্যাকলিংক এই ব্যাপার গুলো সম্পর্কে পরিপূর্ন ধারনা থাকা প্রয়োজন।
ফোরম পোষ্টিং / প্রশ্ন-উত্তর সাইট
ওয়েবসাইটে ভিজিটর আনার অরেকটি চমৎকার উপায় হলো ফোরাম পোষ্টিং এবং প্রশ্ন-উত্তর সাইট। ফোরাম এবং প্রশ্ন-উত্তর সাইটগুলোতে মানুষ বিভিন্ন ব্যাপারে জানতে চেয়ে পোষ্ট করে। সেখানে ভিজিটর যে বিষয়ে জানতে চায় সে সম্পর্কে কিছু ইনফরমেশন দিয়ে আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে দিলে ওই সাইট গুলো থেকে ট্রাফিক আপনার সাইটে যাবে। তবে খেয়াল রাখতে হবে ফোরাম সাইট কিংবা প্রশ্ন-উত্তর সাইট গুলোতে উত্তর দেয়ার সময় সেটা যেনো সঠিক নিয়মে করা হয়। অনেক ফোরাম সাইট আছে যেগুলো অন্য ওয়েবসাইটের লিংক শেয়ার করা পছন্দ করে না। তো এসকল সাইটে কাজ শুরু করার আগেই আপনাকে এদের নিয়মগুলি ভালো ভাবে দেখে নিতে হবে।
ভিডিও মার্কেটিং
ভিডিও মার্কেটিং হতে পারে ওয়েবসাইটে ভিজিটর আনার আরেকটি মাধ্যম। ভিডিও শেয়ারিং ওয়বেসোইট গুলোতে নিশ রিলেটেড ভিডিও পোষ্ট করে ডিসক্রিপশনে ওয়েবসাইটের লিংক শেয়ার করলে ওই ভিডিও থেকে ভিজিটরকে নিজের ওয়বেসোইটে পাঠিয়ে ওয়েবসাইটের ভিজিটর বাড়ানো যেতে পারে।
https://www.youtube.comhttps://vimeo.comhttp://www.ustream.tvhttps://vine.cohttp://www.hulu.com
ব্লগ কমেন্ট
ওয়েবসাইটে ভিজিটর অনার আরেকটি অণ্যতম পদ্ধতি হতে পারে ব্লগ কমেন্ট। নিশ রিলেটেড ব্লগ গুলো খুজে বের করে কমেন্ট অপশনে কমেন্ট করে সাইটের লিংক হাইপার লিংক করে দিতে হয়। এর ফলে সেই লিংকের মাধ্যমে ওই ব্লগের ভিজিটর রা আপনার ওয়েবসাইট ভিজিট করবে।
এটি সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) এর ভাষায় বলাহয় ব্যাক লিংক। এর ফলে সাইটে যেমন ভিজিটর আসে তেমনি গুগল সার্চ রেজাল্টেও সাইট উপরের দিকে চলে আসে। তবে ব্লগ কমেন্ট বা ব্যাংকলিংক ক্রিয়েট করার সময় খেয়াল রাখতে হবে যে সাইট থেকে আমরা ব্যাকলিংক নিচ্ছি সেটা যেনো অবশ্যই নিশ রিলেটেড হয়। তা না হলে গুগস সেই ব্যাক লিংককে ভ্যালু দিবে না।
উপরের আলোচনার মাধ্যমে আমরা এতক্ষন ওয়বসাইটে কিভাবে ভিজিটর আনা যায় সে ব্যাপারে ধারনা পেলাম। তবে মূল কাজটা কিন্তু এখানেই শেষ না। বরং মূল কাজটা মাত্র শুরু। কারন একটা ওয়েবসাইটে শুধু ভিজিটর আনলেই হবে না। সেই ভিজিটরকে অবশ্যই ধরে রাখার ব্যবস্থা করতে হবে। এর বাইরে দেখাযায় অনেক ভিজিটর ওয়েবসাইট লোড হওয়ার পরপর ই ভিজিটর সাইট টি বন্ধ করে দেন। এটা যেকোনো ওয়েবসাইটের জন্য খুবই খারাপ লক্ষন। ওর ফলে ওয়েবসাইটের বাউন্স রেট বেড়ে যায়।
বাউন্স রেট কি?
আমরা দেখি বাউন্স রেট সব সময় % হিসেবে প্রকাশ করা হয়। বাউন্স রেট হলো এমন একটা % যেটা দ্বারা বোঝানো হয় “আপনার ওয়েসাইটে আসার পর মোট ভিজিটরের কতো % অন্য কোনো পেজ ভিজিট না করেই বন্ধ করে দিয়েছে” অর্থা যদি আপনার ওয়েবসাইটের মোট ভিজিটর যদি হয় ১০০০ জন তার মধ্যে ৬০০ জন্যই আপনার হোম পেজ লোড হওয়ার পর অণ্য কোনো পেজ ভিজিট না করেই আপনার ওয়েবসাইট টি বন্ধ করে দেয় তবে আপনার ওয়েবসাইটের বাউন্সরেট হবে ৬০%।
প্রশ্ন আসতে পারে ওয়বেসাইটের বাউন্স রেট এর স্টান্ডার্ড এমাইন্ট কতো। অনলাইন ইন্ডাস্ট্রিতে নিচের বাউন্স রেটের % কে স্টান্ডার্ড হিসেবে বিবেচনা করা হয়।
বাউন্স রেট
স্টান্ডার্ড
৩০% এর কম
খুব ভালো
৪১% - ৫৫%
ভালো
৫৬% - ৭০%
খুব ভালো নয়
৭০% এর বেশী
খুব খারাপ
এবার আমরা বুঝতে পারলাম একজন ভিজিটরকে শুধু ওয়েবসাইটে নিয়ে আসলেই হবে না। তাকে ওযেবসাইটের অন্যান্ন পেজগুলোতে নিয়ে যাওয়ার মতো কন্টেন্ট ওয়েবসাইটে রাখতে হবে।
চলুন এখন জেনে নেই ওয়েবসাইটের বাউন্স রেট কিভাবে বাড়ে। অর্থাৎ কেনো একজন ভিজিটর আপনার ওয়বেসোইট টি ভিজিট করার পর হোমপেজ থেকে অন্য কোনো পেজ ভিজিট না করেই চলে যান।
চাহিদা পূরণ না হওয়া
এটা খুবই গুরুত্বপূর্ন একটা ব্যাপার যে, আপনার ধারনা থাকতে হবে একজন ভিজিটর আপনার ওয়েবসাইট থেকে কি ধরনের কন্টেন্ট এক্সপেক্ট করতে পারে। অপনার অবশ্যই উচিত হবে সেই ধরনের কান্টেন্ট ই ওয়েবসইটে রাখা। ধরা যাক একজন ভিজিটর একটা বই কিনতে একটা ওয়েবসাইটে ঢুকলেন। কিন্তু তিনি যে সাইট টা ভিজিট করছেন সেটা একটি বই রিভিউ এর সাইট। এখানে ভিজিটরের এক্সপেক্টেশন ফুলফিল না হওয়ার কারনে ভিজিটর সাথে সাথে সেই ওয়েবসাইট টি বন্ধ করে দিবে।
কিভাবে কি করতে হবে বুঝতে না পারা
অনেকসময় ওয়েবসইট কে ডায়নামিক করতে গিয়ে আমরা সাইটের লুক ই চেন্জ করে দেই। এর ফলে ভিজিটর বিরক্ত হন এবং সাইট ভিজিট করা বন্ধ করে দেন।এক্সেত্রে ওয়বেসোইট বানানোর আগেই ওয়েবসাইটের কালার এবং থিম নির্বাচনের ক্ষেত্রে সতর্ক হওয়া উচিত। মূলকথা সাইটের ভিজিটর ই একটা সাইটের প্রান। তাই ওয়েবসাইট বানানোর আগে ইউজার এক্সপেরিয়েন্স সম্পর্কে ভালো ধারনা থাকা প্রয়োজন।
আমরা বুঝলাম যে ওয়েবসাইটে শুধু ভিজিটর আনাই প্রধান কাজ নয় বরং তার থেকেও বেশি গুরুত্বপূর্ন ওয়েবসাইটের ভিজিটরকে এংগেজ রাখা এবং ভিজিটর যে পরবর্তীতে আবার ওয়েবসাইট টি ভিজিট করে সে ব্যবস্থা গ্রহন করা। অর্থাৎ ভিজিটরকে এনশিওর করতে হবে যে, “তুমি যে ধরনের ওয়েবসাইট বা কন্টেন্ট খুজছো তার জন্য এই ওয়েবসাইট টাই পারফেক্ট” এবার চলুন জেনে নেই ওয়েবসাইটে ভিজিটর ধরে রাখার কয়েকটি উপায়।
ওয়েবসাইটে ভিজিটর ধরে রাখার ৮টি উপায়
১. ইউনিক এবং ইনফরমেটিভ কন্টেন্ট পোষ্ট করা
কন্টেন্টের ব্যাপারে একটা ব্যাপার আমরা সবাই জানি। তা হলো “Content Is King” যেকোন ধরনের ওয়েবসাইট ই হোক না কেনো কন্টেন্ট সবসময়ই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।কন্টেন্ট লেখা এবং সাইটে পাবলিশ করার আগে খেয়াল রাখতে লেখাটি ইউনিক এবং ইনফরমেটিভ কিনা। কন্টেন্ট ইউনিক এবং ইনফরমেটিভ হলে ভিজিটর সেই সাইটে বেশি এংগেজ থাকে।
২. আকর্ষনীয় ছবি
ফটো / ইমেজ যেকোনো ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে।সোশ্যাল মিডিয়া এবং অন্যন্ন প্লাটফর্মে একটি সুন্দর আইক্যাচি ফটোর সাথে ওয়েবসাইটের লিংক দেয়া থাকলে নরমাল যেকেনো সময়ের থেকে ওয়েবসাইট বেশি ভিজিটর পেয়ে থাকে।
৩. ওয়েসবাইট দ্রুত লোড নেয়া
একটি সমীক্ষায় দেখা গেছে একজন ভিজিটর একটি ওয়েবসাইট ভিজিট করার জন্য নরমালি ৩সেকেন্ড সময় নেন। অর্থাৎ যদি ৩ সেকেন্ডের মধ্যে কোনো সাইট লোড না নেয় তবে ভিজিটর বিরক্ত হয় এবং সাইট ভিজিট করা থেকে বিরত থাকেন । তাই বোঝাই যাচ্ছে ভিজিটর বাড়ানো জন্য ওয়েবসাইট স্পিড গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে। ওয়েবসাইটের স্পিড কিভাবে বাড়ানো যায় এ ব্যপাারে এই আর্টিকেল টি পড়তে পারেন।
৪. রেসপন্সিভ বা ইউজার ফ্রেন্ডলি সাইট ডিজাইন
পিসি, ল্যাপটপ, ফোন, ট্যাবলেট সবকিছুর স্ক্রিন একই রকম না, রেসপন্সিভ বলতে বুঝানো হয়েছে যে সাইট গুলো পিসি, ল্যাপটপ, ফোন, ট্যাবলেট সবকিছুতেই সমান ভাবে লোড নিতে পারে এবং ডাটা রিসিভ করতে কোনো সমস্যা হয় না। ওয়েবসাইট বানানোর আগে খেয়াল করতে হবে সাইট টি রেসপন্সিভ কিনা।
৫. সাইটে কমেন্ট করার অপশন রাখা এবং দ্রুত রিপ্লাই দেয়া
কমেন্ট সেকশনে এংগেজ থাকলে ওয়েবসাইটের রেগুরার ভিজিটরের সংখ্যা কয়েকগুন বেড়ে যায়।এজন্য সাইটের কন্টেন্ট অপশনের কমেন্ট সেকশন টা চালু করে দিতে হবে। এর ফলে যা হবে ভিজিটর রা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের প্রশ্ন করে থাকে। এই প্রশ্নগুলোর উত্তর যখন সাইটের অথরের কাছে যায় তখন তিনি রিপলে দেন। এর ফলে কোয়েশ্চেনকারীর মেইলে একটা ইমেইল যায়। যারফলে কোয়েশ্চেনকারী অথরের রিপলে পড়ার জন্য হলেও আবার ওয়েবসাইট টি আরেকবার ভিজিট করে।
৬. ডাটা এনালাইসিস করা
ওয়েবসাইট অথরিটিদের একটি গুরুত্বপূর্ন কাজ হলে ডাটা এনালাইসিস কর। এর থেকে বোঝা যায় কোন বয়স এবং কারা কিংবা কোন তারিখ বা সময়ে ভিজিটর বেশি থাকে। সেই অনুযায়ী ডাটা এনালাইসিস করে পরবর্তী পোষ্ট গুলোতে এটা ইমপ্লিমেন্ট করলে ভিজিটর সংখ্যা অবশ্যই বাড়বে। এর জন্য আপনি চাইলে গুগল এ্যানালাইটিকস ব্যবহার করতে পারেন।
৭. সোশ্যাল মিডিয়াতে একটিভ থাকা
আরেকটি গুরুত্বপূর্ন কাজ হলো বিভিন্স সোশ্যাল মিডিয়াতে একটভি থাকা। এর ফলে সোশ্যাল মিডিয়া থেকে ভিজিটর আসার চান্স বেড়ে যায়।
৮. হাইপার লিংক / ইন্টানাল লিংক বৃদ্ধি করা
যেকোনো পোষ্টে হাইপার লিংক / ইন্টারর্নাল লিংক যেকোনো একটি খুবই গুরুত্বপূর্ন।মনেকরা যাক আপনি একটা আর্টিকেল লিখছেন থাইল্যান্ড এর জনপ্রিয় যায়গা গুলো নিয়ে। কিন্তু আপনি এর আগেই থাইল্যান্ড এর স্ট্রিট ফুড নিয়েএকটি আর্টিকেল লিখেছেন। আপনি চাইলে আপনি আপনার মেইন আর্টিকেল এর সাথ স্ট্রিট ফুড এর টাইটেলটি ট্যাগ করে দিতে পারেন। এরফলে যা হবে মেইন কন্টেন্ট এর জন্য আপনি তো ভিজিটর পাচ্ছেন ই এর পাশাপাশি ইন্টার্নাল লিংক করা পেজটি ভিজিট করার একটা চান্স থাকবে।
ধন্যবাদ সবাইকে আশাকরি এই আর্টকেল টি পড়ে কিভাবে ওয়েবসাইটের ভিজিটর বাড়ানো এবং কিভাবে সেই ভিজিটরে ধরে রাখা যায় সে ব্যাপার গুরুত্বপূর্ন কিছু ধারনা পেয়ছেন। কয়কেদিন পর আমরা আবার নতুন কোনো আর্টকেল নিয়ে হাজির হবো।
দয়াকরে আর্টিকেলটি সবার সাথে শেয়ার করুন।
কীওয়ার্ডগুলির জন্য optimization
আপনার seo কৌশলটির প্রথম এবং সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি সঠিক কীওয়ার্ডগুলির জন্য optimization।
কীওয়ার্ডগুলি এত গুরুত্বপূর্ণ যে আমি সেগুলিকে অন-পৃষ্ঠা seo- এর অন্যতম কী বিবেচনা করি ।
তবে এটি সঠিকভাবে করার জন্য আপনার ব্লগ কন্টেন্টগুলির জন্য কী কীওয়ার্ড সেরা তা বুঝতে হবে to
লেখার আগে আপনাকে কিছু গবেষণা চালানো দরকার এবং ফলাফলগুলি আপনার কন্টেন্টর ভিত্তি হিসাবে ব্যবহার করতে হবে। এটি করার সর্বোত্তম উপায় হ'ল উবারসগেষ্টে আপনার কীওয়ার্ডের অনুসন্ধান চালানো :
পদক্ষেপ # 1: আপনার প্রধান কীওয়ার্ডটি প্রবেশ করান এবং "অনুসন্ধান" ক্লিক করুন
পদক্ষেপ # 2: বাম সাইডবারে "কীওয়ার্ড আইডিয়াগুলি" ক্লিক করুন
পদক্ষেপ # 3: ফলাফল বিশ্লেষণ করুন
কন্টেন্ট বিপণন আপনার প্রাথমিক কীওয়ার্ড, তবে আপনি আপনার কন্টেন্টতে অন্তর্ভুক্ত করতে দীর্ঘ-লেজযুক্ত কীওয়ার্ডগুলি সন্ধান করতে চান।
উপরের ফলাফলগুলির সাথে, আপনি 415 টি পরামর্শ দিয়ে শুরু করতে পারেন। এবং যদি এটি পর্যাপ্ত না হয় তবে অন্য 11,545 এর জন্য "সম্পর্কিত" ট্যাবে ক্লিক করুন।
কীওয়ার্ডগুলির একটি দীর্ঘ তালিকা ছাড়াও, ফলাফলগুলির মধ্যে রয়েছে:
- ভলিউম - গুগলে প্রতি মাসে মাসিক অনুসন্ধানের সংখ্যা
- সিপিসি - গুগল বিজ্ঞাপনের জন্য অর্থ প্রদানের জন্য ক্লিক প্রতি গড় মূল্য
- পিডি - প্রদত্ত অনুসন্ধানে অনুমান প্রতিযোগিতা, আরও বেশি সংখ্যক প্রতিযোগিতামূলক
- এসডি - জৈব অনুসন্ধানে অনুমান প্রতিযোগিতা, আরও বেশি সংখ্যক প্রতিযোগিতামূলক
থাম্বের একটি সাধারণ নিয়ম হিসাবে, উচ্চ সিপিসি এবং কম এসডি সহ উচ্চ ভলিউম কীওয়ার্ডগুলি অনুসন্ধান করুন।
উচ্চ ভলিউম আদর্শ, কারণ এটি দেখায় যে আপনি প্রথম পৃষ্ঠায় র্যাঙ্ক করলে আপনি প্রচুর ট্র্যাফিক পেতে পারেন। এছাড়াও, উচ্চ সিপিসি সহ কীওয়ার্ডগুলি সাধারণত সেরা রূপান্তর করে। এবং পরিশেষে, একটি কম এসডি মানে প্রথম পৃষ্ঠায় পৌঁছানো আরও সহজ
আপনার টাইটেলে কীওয়ার্ডটি অন্তর্ভুক্ত করুন।
আপনার কীওয়ার্ডটির জন্য optimizationের প্রথম এবং সর্বাধিক প্রাথমিক উপায় হ'ল এটি টাইটেলে অন্তর্ভুক্ত করা।
টাইটেলের শুরুতে আপনি যত কাছাকাছি রাখবেন Google এর ফলাফলগুলিতে উচ্চতর স্থান অর্জনের সম্ভাবনা তত বেশি।
নাইক প্রশিক্ষকদের এই অনুসন্ধান টাইটেলের শুরুতে কীওয়ার্ডটি রাখা কতটা গুরুত্বপূর্ণ তা দেখায়।
শীর্ষ ফলাফলগুলি টাইটেলে এই শব্দটি অন্তর্ভুক্ত করে এবং সেরা-সম্পাদনকারী পৃষ্ঠাগুলি এর শুরুতে থাকে।
প্রতিটি নিবন্ধে কয়েকবার কীওয়ার্ডটি অন্তর্ভুক্ত করুন।
কীওয়ার্ড স্টাফিং একটি পুরাতন seo কৌশল যা আমি প্রস্তাব করি না, আপনি অবশ্যই অবশ্যই নিবন্ধটিতে কয়েকবার মূল শব্দটি অন্তর্ভুক্ত করবেন।
কম্পিউটার নয়, মানুষের জন্য লিখুন, তবে কীওয়ার্ডটি অন্তর্ভুক্ত করার কোনও প্রাকৃতিক সুযোগ থাকলে, এটি ব্যবহার করুন!
ঘাসের দাগ দূর করার টিপস অন স্প্রসের এই নিবন্ধে , "ঘাসের দাগ" শব্দটি নিবন্ধটির পুরো শরীর জুড়ে ব্যবহৃত হয়েছে।
কীওয়ার্ডটি অন্তর্ভুক্ত করার সময়টি আপনার উপর নির্ভর করে। এটি নিশ্চিত হয়ে নিন যে এটি প্রাকৃতিক বলে মনে হচ্ছে এবং আপনার ব্লগের টুকরোটির শুরুতে কমপক্ষে একবার এটি ঘটে।
এলএসআই কীওয়ার্ড অন্তর্ভুক্ত করুন।
আপনার কন্টেন্টগুলিকে গুগলে ভাল র্যাঙ্ক করার জন্য আরও উন্নত কৌশল হ'ল লেটেন্ট সেমেন্টিক ইনডেক্সিং (এলএসআই) কীওয়ার্ডগুলি ব্যবহার করছে।
এগুলি সম্পর্কিত পদ যা Google আপনার লিখিত কন্টেন্টর গুণমান এবং প্রস্থ নির্ধারণ করতে ব্যবহার করে।
কীভাবে একটি ব্যবসায়িক কার্ড ডিজাইন করবেন সে সম্পর্কে ক্রিয়েটিভ ব্লকের এই নিবন্ধে , তারা বিষয়বস্তুর সাথে সম্পর্কিত বিভিন্ন ধরণের বাক্যাংশ অন্তর্ভুক্ত করে, যার মধ্যে রয়েছে "বিজ্ঞাপনযুক্ত," "লেটারপ্রেস," এবং "অনলাইন প্রিন্টারগুলি"।
এই জাতীয় সম্পর্কিত কীওয়ার্ডগুলি Google কে বলে যে আপনার বিষয়বস্তু হস্তগত বিষয়ের সাথে সম্পর্কিত এবং আপনার র্যাঙ্কিং বাড়াতে সহায়তা করে।
এই এলএসআই কীওয়ার্ডগুলি অনুসন্ধান করতে অনুসন্ধান ফলাফলের নীচে দেখুন।
সুপারফুডগুলির জন্য গুগল অনুসন্ধানে , উদাহরণস্বরূপ, আমরা নীচে এই কীওয়ার্ডগুলি খুঁজে পাই। আমি LSI কীওয়ার্ডগুলি হাইলাইট করেছি যাতে আপনি অনুলিপিটি ছড়িয়ে দিতে পারেন।
"শীর্ষ" এবং "রেসিপি" এবং "ওজন হ্রাসের জন্য" তালিকা "এবং" ওজন হ্রাসের জন্য "মত বাক্যাংশ ব্যবহার করে আপনি নিশ্চিত করতে পারেন যে Google আপনার কন্টেন্টগুলি আপনার সরবরাহিত উচ্চ-মানের কন্টেন্টর জন্য র্যাঙ্ক করবে।
H2 বা H3 টাইটেলে কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করুন।
সেরা কন্টেন্টগুলি নির্দিষ্ট টাইটেলের অধীনে বিভিন্ন বিভাগে বিভক্ত।
এইচটিএমএলে এগুলি এইচ 2 বা এইচ 3 টাইটেল হিসাবে পরিচিত (এইচ 1 টাইটেলগুলি আপনার নিবন্ধের টাইটেলের জন্য সংরক্ষিত)।
আপনার নিবন্ধটি আপনার অন্তর্ভুক্ত থাকা কীওয়ার্ডটি কভার করেছে তা গুগলকে দেখানোর জন্য, এই সাবধানতাটি আপনার সাব-টাইটেলে তালিকাভুক্ত করার বিষয়টি নিশ্চিত করুন।
গ্যাজেট ওয়েবসাইটটির নিবন্ধ "স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের জন্য 10 সেরা শিক্ষার্থী ল্যাপটপ 2017" টাইটেলটিতে "সেরা শিক্ষার্থীদের ল্যাপটপ" যুক্ত রয়েছে।
তবে আরও গুরুত্বপূর্ণ বিষয়, এটি "আপনার জন্য কীভাবে সেরা শিক্ষার্থী ল্যাপটপ চয়ন করতে পারে" তা উপটাইটেলে ব্যবহার করে।
আপনি যখন আপনার কীওয়ার্ডকে অতিরিক্ত ব্যবহার করতে চান না, তবে এটি এটিকে একটি বা দুটি সাব-টাইটেলে অন্তর্ভুক্ত করতে সহায়তা করে।
আপনার বিষয়বস্তু Customize করুন
গুগল ক্রমাগত তাদের অনুসন্ধান অ্যালগরিদম পরিবর্তন করে চলেছে।
আপনি অনুসন্ধানের ফলাফলের পৃষ্ঠার শীর্ষে রয়েছেন তা নিশ্চিত করার জন্য, আপনাকে আজকের কৌশলগুলি অতিক্রম করতে হবে এবং দীর্ঘমেয়াদী কৌশলগুলিতে ফোকাস করা দরকার যা আপনাকে অনুসন্ধানের ফলাফলের শীর্ষে রাখবে।
seo-র সর্বদা পরিবর্তিত ল্যান্ডস্কেপের এক ধ্রুবকটি হ'ল গুগল সর্বদা উপ-কন্টেন্টর কন্টেন্টতে গভীরতার, মানের কন্টেন্টগুলিতে র্যাংকিং করবে।
এসেন্ডেন্ড 2 এর গবেষণা এটিকে সমর্থন করে, বিশ্বজুড়ে 57% বিপণন প্রভাবক ইঙ্গিত করে যে প্রাসঙ্গিক বিষয়বস্তু তৈরি করা সবচেয়ে কার্যকর seo কৌশল হিসাবে।
কীভাবে কন্টেন্ট তৈরি করা যায় তা Google আজ এবং ভবিষ্যতের বছরগুলিতে আপনাকে পুরষ্কার দেবে।
দৈর্ঘ্য বাড়ান।
এটি কোনও গোপনীয় বিষয় নয় যে গুগল গভীরভাবে কন্টেন্টতে পুরস্কৃত করে।
আপনি সম্ভবত ব্লগ পাঠকদের সংক্ষিপ্ত তথ্য চাইবার বিষয়ে পরামর্শের পরেও শুনেছেন, সত্যটি হ'ল seoতে সেরা-র্যাঙ্কিং কন্টেন্টগুলি দীর্ঘ।
শক্তির জন্য অনুশীলনের জন্য গুগল অনুসন্ধান একটি দুর্দান্ত উদাহরণ দেয়। শীর্ষস্থানীয় চারটি ফলাফল হ'ল এক হাজার শব্দের উপরে, শীর্ষস্থানটি ২ হাজার শব্দের বেশি নিবন্ধের দ্বারা দাবি করা।
আপনি এটি আমার সাইটেও দেখতে পাবেন। আমার এই নিবন্ধ সহ সমস্ত নিবন্ধ গভীরভাবে রয়েছে এবং এতে প্রচুর কন্টেন্ট রয়েছে।
এই ধরণের কন্টেন্ট ব্যবহারের জন্য আরও ভাল এবং এটি গুগলে উচ্চতর হয়।
পাঠযোগ্যতা উন্নত করুন
গুগল দৈর্ঘ্যের মূল্যায়ন করার সময়, আপনার কন্টেন্টটি কত সহজে পড়া যায় তা দ্বারা এটি কন্টেন্টকেও স্থান দেয়।
এটি অবশ্যই শিল্প অনুসারে পরিবর্তিত হয়। আপনার যদি কোনও B2B মেডিকেল ওয়েবসাইট চিকিত্সকদের কাছে জটিল যন্ত্র বিক্রি করে থাকে তবে আপনার পাঠকদের জন্য আপনার কন্টেন্টটি সহজ করা উচিত নয়।
তবে আপনি যদি জটিল জার্গন ব্যবহার করছেন যা আপনি যে শিল্প বা বিষয়টির বিষয়ে লিখছেন তার জন্য প্রয়োজনীয় নয়, এখন বিষয়গুলি পড়া সহজ করার সময়।
এর জন্য আমার প্রিয় সরঞ্জামগুলির একটি হেমিংওয়ে অ্যাপ্লিকেশন ।
এটি আপনার কন্টেন্টর পঠনযোগ্যতা যাচাই করার একটি নিখরচায় উপায়। এটি প্রযুক্তিগত প্রকৃতি না থাকলে আপনার ব্লগ কন্টেন্টগুলি 6th ষ্ঠ শ্রেণির পাঠ্য-স্তরের চিহ্নের কাছে রাখার চেষ্টা করুন।
ঘন ঘন আপডেট।
বিশ্ব ক্রমাগত পরিবর্তিত হচ্ছে, এবং গুগল এটির প্রতিফলিত করার জন্য তার ব্যবহারকারীদের সর্বাধিক আপডেট হওয়া কন্টেন্টর সাথে উপস্থাপন করতে চায়।
গুগলে আপনার নিবন্ধের ফলাফলগুলি উন্নত করার জন্য আপনার এগুলি ঘন ঘন আপডেট করা উচিত। এটি একটি কঠিন প্রক্রিয়া হতে হবে না।
আপনাকে যা করতে হবে তা হ'ল ওয়ার্ডপ্রেস পোস্টে কয়েকটি আপডেট করা হবে এবং গুগল পরিবর্তনগুলি স্বীকৃতি দেবে।
উদাহরণস্বরূপ, কার্যকর বিক্রয় অনুলিপি অনুসন্ধানের জন্য , এই নিবন্ধটি দাঁড়িয়েছে। এটি মাত্র এক সপ্তাহ আগে প্রকাশিত হয়েছিল!
আমরা যখন কনভার্সনএক্সএল নিবন্ধটি পরিদর্শন করি তখন আমরা দেখতে পাই এটি আসলে এক সপ্তাহ আগে আপডেট হয়েছিল - তখন প্রকাশিত হয়নি।
এটি কখন প্রকাশিত হয়েছিল? ঠিক আছে, মেটাডেটা অনুসারে (যা ব্যবহারকারীর কাছ থেকে গোপন, তবে উত্স কোডে পাওয়া যায়), আমরা দেখতে পেলাম যে নিবন্ধটি প্রায় ছয় বছরের পুরানো!
কারণ এটি সম্প্রতি আপডেট হয়েছে যদিও গুগল ইঙ্গিত করে যে এটি সাম্প্রতিক কন্টেন্ট।
আপনার কন্টেন্টগুলিতে অবিচ্ছিন্ন পরিবর্তন না করে আপনার কন্টেন্টকে সতেজ রাখার এটি দুর্দান্ত উপায়।
প্রযুক্তিগত র্যাঙ্কিংয়ের কারণগুলি অন্তর্ভুক্ত করুন
আপনার র্যাঙ্কিংয়ে উন্নতিযোগ্য দৃশ্যমান কারণগুলি লক্ষ্য করা সহজ, তবে অন্যান্য বিষয়গুলিও মনে রাখা উচিত।
পর্দার আড়ালে, এমন কৌশল রয়েছে যা আপনার কন্টেন্টর র্যাঙ্ক আরও ভাল করতে সহায়তা করবে।
এই প্রযুক্তিগত র্যাঙ্কিংয়ের কারণগুলির উন্নতি করে আপনি গুগলে আপনার নিবন্ধের র্যাঙ্কিংকে উত্সাহ দিতে পারেন।
আপনার ইউআরএল কীওয়ার্ড সমৃদ্ধ এবং পঠনযোগ্য করুন।
আপনার কন্টেন্টর একটি অতি-ভুলে যাওয়া অংশ হ'ল URL।
বেশিরভাগ সাইটের মালিকরা এটিকে কেবল একা ফেলে রাখেন তবে গুগল এবং এর ব্যবহারকারীরা কীভাবে আপনার ইউআরএলটি দেখে তা আপনি সুবিধা নিতে পারেন।
"নিবন্ধ-id-175837958.html" এর মতো অসহায় কিছু না করে আপনার ইউআরএলগুলি আলাদা করে তুলুন।
এই অনুসন্ধানে কীভাবে বলবেন যে একটি তরমুজটি পাকা , বিশেষত একটি নিবন্ধের একটি পরিষ্কার এবং সাধারণ URL রয়েছে।
এটি দুটি seo সুবিধা উপভোগ করে।
প্রথমত, গুগল এই ইউআরএলে কীওয়ার্ডগুলি খুঁজে পেতে পারে। এটি আপনাকে একই জায়গার অন্যান্য কন্টেন্টগুলির চেয়ে seo সুবিধা পেতে দেয়।
দ্বিতীয়ত, ব্যবহারকারীরা প্রাসঙ্গিক লিঙ্কগুলিতে ক্লিক করার সম্ভাবনা বেশি থাকে। এবং ব্যবহারকারীরা যত বেশি আপনার লিঙ্কগুলিতে ক্লিক করবেন, তত বেশি আপনি গুগলের অনুসন্ধানে স্থান পাবেন!
একটি বাধ্যকারী মেটা বিবরণ অন্তর্ভুক্ত করুন।
আপনি যদি গুগলের জন্য কোনও বিবরণ না সরবরাহ করেন তবে এটি আপনার নিবন্ধের এলোমেলো স্নিপেট প্রদর্শন করবে।
সাধারণত, এটি সম্ভাব্য পাঠকদের কাছে আপনি যে বার্তা দিতে চান তা নয়। পরিবর্তে, আপনার ফলাফলের মধ্যে প্রদর্শিত একটি কাস্টম বাক্যাংশ তৈরি করা উচিত।
এটি একটি মেটা বিবরণ হিসাবে পরিচিত। লন্ডনের সেরা বার্গারের জন্য গুগল অনুসন্ধানে এই ফলাফলগুলি কার্যকর মেটা বিবরণ কার্যকর করে show
অন্য উদাহরণের জন্য, আপনি আমার নিবন্ধটি হাই রূপান্তরকারী ল্যান্ডিং পৃষ্ঠাগুলি তৈরির সংজ্ঞা নির্দেশিকাটি দেখতে পারেন ।
আমি এই টুকরোটির জন্য একটি পরিষ্কার মেটা বিবরণ লিখেছি যা গুগলের ফলাফলগুলিতে প্রদর্শিত হবে।
একটি মেটা বিবরণ অন্তর্ভুক্ত করার একটি দুর্দান্ত উপায় হ'ল ওয়ার্ডপ্রেসের জন্য ফ্রি ইয়োস্ট seo প্লাগইন । আপনি এই সরঞ্জামটি দিয়ে seo টাইটেল, ইউআরএল (স্লাগ) এবং মেটা বিবরণ সম্পাদনা করতে পারেন।
এটি আপনাকে আপনার ওয়েবসাইটে জটিল কোড যুক্ত করা থেকে বিরত রাখে।
আপনি আপনার কন্টেন্টর জন্য seo সেরা অনুশীলনগুলি ব্যবহার করছেন এবং গুগলের নিয়ম অনুসারে খেলতে আসা ফলাফলগুলি কাটাচ্ছেন তা নিশ্চিত করার এক দুর্দান্ত উপায়।
আপনার ইমেজ optimization
গুগল অনুসন্ধানে আপনার নিবন্ধের র্যাঙ্কিংকে উত্সাহিত করার জন্য প্রায়শই একটি উপেক্ষিত উপায় হ'ল আপনি ব্যবহার করেছেন এমন চিত্রগুলি অনুকূল করে।
আপনার কাছে কেবল একটি বা দুটি চিত্র থাকলেও আপনি আরও ভাল seo ফলাফলের জন্য সহজেই সেগুলি অনুকূল করতে পারেন।
ব্যাকলিংকোর ব্রায়ান ডিন চিত্রের অপ্টিমাইজেশানের মাধ্যমে আপনার seo ফলাফলগুলি উন্নত করার জন্য দুটি সেরা উপায় দেখায়: ফাইলের নাম পরিবর্তন করে এবং Alt পাঠ্য সহ।
আপনি কোনও ছবি আপলোড করার আগে ফাইলের নামটি আপনার কন্টেন্টর সাথে প্রাসঙ্গিক কীওয়ার্ডে পরিবর্তন করুন।
Alt পাঠ্যের জন্য, কেবল একটি সংক্ষিপ্ত বিবরণ লিখুন যা চিত্রটি আপনার নিবন্ধের সাথে সম্পর্কিত explains ওয়ার্ডপ্রেস ইমেজ আপলোড সরঞ্জামে এটি যুক্ত করা সহজ।
আপনার কীওয়ার্ডটির জন্য র্যাঙ্কিংয়ের বিষয়টি যখন আসে তখন এই দুটি ছোট টুইটগুলি আপনাকে আপনার প্রতিযোগীদের তুলনায় একটি ছোট্ট সুবিধা দেয়।
আপনার লিঙ্কগুলি উন্নত করুন
অফ-পেজ seoর সাথে র্যাঙ্কিংয়ের অন্যতম শক্তিশালী কৌশল হ'ল লিঙ্কগুলি যা আপনার প্রতিটি নিবন্ধের দিকে নিয়ে যায়।
আপনার লিঙ্কগুলি উন্নত করার কয়েকটি ভিন্ন উপায় রয়েছে এবং সেগুলির প্রতিটি মূল্যবান।
আপনার ওয়েবসাইট seo অপ্টিমাইজার সরঞ্জামটির সাহায্যে আপনার লিঙ্কগুলি (সেইসাথে অন-পৃষ্ঠার seo বৈশিষ্ট্যগুলির একটি সংখ্যা) কীভাবে উন্নত করা যায় তা আপনি দেখতে পারেন ।
ব্যাকলিঙ্কগুলির জন্য আপনার কন্টেন্ট প্রচার করুন।
আপনার কন্টেন্টগুলির জন্য উচ্চতর সার্চ ইঞ্জিন র্যাঙ্কিং পাওয়ার সর্বোত্তম উপায় হ'ল অন্যান্য উত্স থেকে প্রচুর ব্যাকলিংক অর্জন করা।
এটি করার প্রচুর উপায় রয়েছে তবে আমি এখানে কেবল একটিতে মনোযোগ দেব: আপনার কন্টেন্ট প্রচার করুন।
রেড ওয়েব ডিজাইন দ্বারা উল্লিখিত হিসাবে এটি করার অন্যতম সহজ উপায় হ'ল আপনার কন্টেন্টগুলিতে অন্যের লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করা।
আপনি এই লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করার সময়, আপনি উল্লিখিত সাইটের মালিককে আপনি তাঁর বা তার সাথে লিঙ্ক করেছেন তা জানতে দিন।
এটি করার ফলে অন্যান্য সাইটের মালিকদের সাথে আপনার সম্পর্কের উন্নতি হবে এবং প্রাকৃতিক ব্যাকলিঙ্কগুলি হতে পারে যা আপনার র্যাঙ্কিংকে আকাশচুম্বী করবে।
আরও অভ্যন্তরীণ লিঙ্কিং করুন।
আপনার কন্টেন্টগুলির লিঙ্কগুলি উন্নত করার সবচেয়ে সহজ এবং সহজ উপায় হ'ল অভ্যন্তরীণভাবে এটি করা।
অন্যকে আপনার কন্টেন্টর সাথে লিঙ্ক করতে বোঝানো কঠিন হলেও আপনি এটি নিজের ওয়েবসাইটে নিখরচায় করতে পারেন!
ওয়েবে অভ্যন্তরীণ সংযোগের সর্বোত্তম উদাহরণ হ'ল উইকিপিডিয়া। উদাহরণস্বরূপ, আবেবে বিকিলায় উইকিপিডিয়া পৃষ্ঠাটি দেখুন । আমি এই পৃষ্ঠার সমস্ত অভ্যন্তরীণ লিঙ্কগুলি হাইলাইট করেছি।
এটি করে, গুগল সহজেই আপনার সাইটটি ক্রল করতে পারে এবং আপনার দেওয়া সেরা কন্টেন্টটি খুঁজে পেতে পারে।
আরও ভাল, অ্যাঙ্কর পাঠ্যে আপনার কীওয়ার্ডগুলি ব্যবহার করার এবং সেই কন্টেন্টগুলি কী তা গুগলকে জানানোর একটি দুর্দান্ত উপায়। (আমি এক মিনিটের মধ্যে অ্যাঙ্কর পাঠ্যের বিষয়ে আরও কথা বলব))
আমি যথাসাধ্য এটি করার পরামর্শ দিচ্ছি। অভ্যন্তরীণ লিঙ্কিং আপনার Google র্যাঙ্কিং বাড়ানোর অন্যতম সেরা এবং সহজ উপায়।
ভাঙা লিঙ্কগুলি ঠিক করুন
লিঙ্কগুলি আপনার সাইটে ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য দুর্দান্ত এবং আপনার seo র্যাঙ্কিংকে উত্সাহ দেয়, ভাঙ্গা লিঙ্কগুলি ঠিক তার বিপরীতে থাকে!
আপনার যদি এমন লিঙ্কগুলি রয়েছে যা দুর্দান্ত পৃষ্ঠায় নির্দেশ করতে ব্যবহৃত হয় যা এখন আর নেই, আপনার যত তাড়াতাড়ি সম্ভব এগুলি ঠিক করা উচিত।
(এটি উল্লেখ করার মতো বিষয় যে আপনি যখন এই লিঙ্কগুলি ঠিক করেন, আপনি আপনার কন্টেন্টগুলি আপডেট করবেন এবং আপনার পোস্টের অভ্যর্থনাও উন্নত করুন!)
অবশ্যই চ্যালেঞ্জটি হ'ল ভাঙা লিঙ্কগুলি খুঁজে পাচ্ছে। এটি করার জন্য, আমি ডেড লিঙ্ক চেকার নামে একটি নিখরচায় সরঞ্জাম ব্যবহার করি ।
আপনার ইউআরএল প্রবেশ করুন, আপনি পুরো ওয়েবসাইটটি সন্ধান করতে চান কিনা বা কেবল সেই পৃষ্ঠাটি নির্বাচন করুন এবং চেক ক্লিক করুন।
এটি আপনার সাইটে ক্রল করবে এবং আপনাকে সমস্ত লিঙ্ক এবং তাদের স্থিতির একটি তালিকা উপস্থিত করবে।
এটি আপনাকে নিখরচায় আপনার সাইটে 2,000 টি লিঙ্ক চেক করতে এবং তা সঠিক জায়গায় নির্দেশ করছে কিনা তা নিশ্চিত করার অনুমতি দেয়।
বেশিরভাগ ছোট থেকে মাঝারি সাইটগুলির জন্য, 2,000 টি শুরু করার জন্য প্রচুর পরিমাণে হওয়া উচিত।
আপনার অ্যাঙ্কর পাঠ্য উন্নত করুন
প্রতিটি ক্লিকযোগ্য লিঙ্ক কিছু না কিছু বলে। গুগলের র্যাঙ্কিং অ্যালগরিদমের জন্য এটি কোনও চুক্তি-বিভক্তকারী নয়, নিজেকে কীওয়ার্ড সমৃদ্ধ অ্যাঙ্কর পাঠ্যের সুবিধা দেওয়া ভাল ধারণা।
এর অর্থ হ'ল, "এই নিবন্ধ" বা "এখানে ক্লিক করুন" এর মতো পাঠ্যের সাথে কন্টেন্টগুলির সাথে লিঙ্ক করার পরিবর্তে আপনি " গুগলের অ্যালগরিদমের জন্য এই চিট শীট " এর মতো বাক্যাংশ ব্যবহার করেন ।
আপনার অ্যাঙ্কর পাঠ্যে কী আছে তা অনুসন্ধান করতে (এবং উন্নতির জন্য স্থানগুলি অনুসন্ধান করুন), ভিজিওস্পার্কে সরঞ্জামটি ব্যবহার করুন । আপনার ওয়েবসাইট ঠিকানা প্রবেশ করান, ক্যাপচা কোডটি পূরণ করুন এবং গো ক্লিক করুন।
আপনাকে লিঙ্কগুলির একটি সম্পূর্ণ তালিকা এবং তাদের অ্যাঙ্কর পাঠ্যের সাথে উপস্থাপন করা হবে।
অস্পষ্ট বা কীওয়ার্ডের অভাব রয়েছে এমন কোনও সন্ধান করুন এবং আপনার ব্লগ কন্টেন্টগুলিতে সেগুলি সংশোধন করুন।
আপনার লেআউট ঠিক করুন
এমনকি আপনার ব্লগের কন্টেন্টগুলি শীর্ষস্থানীয় হলেও, আপনার সাইটের বিন্যাসের কারণে আপনার কন্টেন্টগুলি গুগলের ফলাফলের পৃষ্ঠায় এখনও পিছিয়ে থাকতে পারে।
মাইটাস্কারের মতে , ব্যবহারকারীর অভিজ্ঞতা হ'ল নতুন seo। এর অর্থ আপনার ব্যবহারকারীর নেভিগেট এবং অন্বেষণের জন্য আপনার লেআউটটিকে যথাসম্ভব সহজ করা দরকার।
কীভাবে এটি করা যায় তা এখানে।
এটিকে মোবাইল বান্ধব করুন।
মোবাইল থাকার জন্য এখানে রয়েছে এবং মাসগুলি এবং বছরগুলি চলার সাথে সাথে এটি আপনার র্যাঙ্কিংকে আরও বেশি করে প্রভাবিত করবে।
আসলে, বিজনেস 2 কম্যুনিটি অনুসারে , গুগল আপনার সাইটের মোবাইল সংস্করণকে প্রাথমিক র্যাঙ্কিং ফ্যাক্টর হিসাবে তৈরি করা শুরু করেছে।
অন্য কথায়, আপনার ডেস্কটপ সংস্করণ ত্রুটিহীনভাবে কাজ করলেও, আপনার মোবাইলের একটি দুর্বল অভিজ্ঞতা আপনাকে ক্ষতি করবে।
আপনি যদি আপনার মোবাইল সাইটের নাগালের প্রসার প্রসারিত করতে আগ্রহী হন, ত্বরিত মোবাইল পৃষ্ঠা বা এএমপি ব্যবহার বিবেচনা করুন।
মতে MarketingProfs , অপ্টিমাইজেশান এই ধরনের এই বছরের বাধ্যতামূলক পরিণত আশা করা হচ্ছে।
আপনার কন্টেন্টগুলির জন্য সেরা র্যাঙ্কিং পাওয়ার জন্য আপনার মোবাইল সাইটটি সর্বোচ্চ পারফরম্যান্সে রয়েছে তা নিশ্চিত করা ভাল ধারণা।
এটি দ্রুত লোড করুন।
আপনার সাইটটি ধীরে ধীরে Google এর ফলাফলগুলিতে প্রদর্শিত হওয়ার সম্ভাবনা তত কম।
এমনকি পৃষ্ঠা-লোড গতির এক সেকেন্ড ছাঁটাইও আপনার কর্তৃত্বকে বাড়িয়ে তুলবে এবং আপনার পৃষ্ঠায় আরও ট্র্যাফিক প্রেরণ করবে।
এটি আপনার সাইটের মোবাইল সংস্করণের জন্য বিশেষত গুরুত্বপূর্ণ। WebCEO এর মতে , মোবাইল শীর্ষস্থানীয় 10 টি 1.10 সেকেন্ডে লোড করবে, যখন শীর্ষ 30 টি 1.17 সেকেন্ডে লোড করবে।
পদক্ষেপ # 1: আপনার ইউআরএল প্রবেশ করুন এবং অনুসন্ধান ক্লিক করুন
পদক্ষেপ # 2: বাম পাশের বারে "সাইট অডিট" ক্লিক করুন
পদক্ষেপ # 3: "সাইটের গতি" এ ডাউন স্ক্রোল করুন এবং ফলাফলগুলি বিশ্লেষণ করুন
ডেস্কটপ এবং মোবাইল উভয়ের জন্য লোড সময় ছাড়াও, অন্যান্য গতির কারণগুলি পরীক্ষা করা হয়, যেমন:
- প্রথম কন্টেন্টফুল পেইন্ট
- গতি সূচক
- ইন্টারেক্টিভ সময়
- প্রথম অর্থপূর্ণ পেইন্ট
- প্রথম সিপিইউ আইডল
- আনুমানিক ইনপুট লেটেন্সি
আমার পরামর্শটি এখানে: যদি আপনার ওয়েবসাইটটি দুর্দান্ত বা ভাল র্যাঙ্ক না করে তবে কেন, পরিবর্তনগুলি করে তা খুঁজে বের করুন এবং তারপরে আবার এটি পরীক্ষা করুন। অনেক লোক বুঝতে পারার চেয়ে সাইটের গতি আরও গুরুত্বপূর্ণ। এমনকি এক সেকেন্ডের ভগ্নাংশও একটি পার্থক্য করে!
আপনি বৈধ সিএসএস এবং এইচটিএমএল ব্যবহার করছেন তা নিশ্চিত করুন।
গুগল সিএসএস এবং এইচটিএমএল এর সম্মেলনগুলি অনুসরণ করে এমন সাইটগুলি পছন্দ করে।
যদি আপনার সাইট এই ওয়েব ফ্রেমওয়ার্কগুলির নিয়মগুলি ভঙ্গ করে তবে আপনার সম্ভবত শাস্তি হবে।
গুগলের ফলাফলগুলিতে আপনার কন্টেন্টগুলি প্রদর্শিত হওয়ার উন্নতি করতে, আপনি ওয়েব কন্টেন্টর জন্য সেরা অনুশীলনগুলি অনুসরণ করছেন তা নিশ্চিত করুন।
এটি করতে, আপনার ডোমেন নামটি W3C ভ্যালিডেটরের মতো কোনও সরঞ্জামে টাইপ করুন । চেক ক্লিক করুন।
আপনার সাইট সিএসএস এবং এইচটিএমএলের নিয়মগুলি কতটা ভালভাবে অনুসরণ করে তার উপর নির্ভর করে আপনি হয় উন্নত করতে পারেন সে সম্পর্কে আপনি একটি ভাল স্কোর বা সুপারিশের একটি সিরিজ পাবেন।
আপনি যদি আপনার ব্লগের প্রযুক্তিগত দিক সম্পর্কে কিছু না জানেন তবে কোনও বিকাশকারী সম্ভবত আপনার জন্য দ্রুত এবং খুব বেশি ব্যয় ছাড়াই এই পরিবর্তনগুলি করতে পারে।
পাঠ্য ছাড়িয়ে যান
ইন্টারনেট যেমন কেবল পাঠ্যের উপর ভিত্তি করে পরিণত হয়, আপনি কেবল গুণের চেয়ে আরও বেশি শব্দ যুক্ত করে নিজের গুগল অনুসন্ধানের ফলাফলকে উন্নত করতে পারেন।
বিভিন্ন ধরণের মিডিয়া ব্যবহার করে আপনি নিশ্চিত হয়ে উঠতে পারবেন যে আপনি এখন এবং ভবিষ্যতে গুগলের ফলাফলগুলিতে ভাল স্থান পাবেন।
সামাজিক ভাগ করে নেওয়ার বোতাম অন্তর্ভুক্ত করুন।
সামাজিক যোগাযোগমাধ্যমের আবির্ভাবের সাথে আরও বেশি লোক আপনার পছন্দের সামাজিক মিডিয়া চ্যানেলগুলিতে আপনার কন্টেন্টগুলি তাদের বন্ধু এবং অন্যদের সাথে ভাগ করে নিতে সক্ষম হতে চায়।
আপনার ওয়েবসাইটে ইতিমধ্যে সামাজিক ভাগ না থাকলে এটি যুক্ত করার সময় এসেছে। WebCEO এর মতে , এই সামাজিক সংকেতগুলি seo সাফল্যের মূল বিষয়।
এটি করার সহজতম উপায়গুলির মধ্যে একটি হ'ল একটি প্লাগিন যুক্ত করা যা আপনার লেখার প্রতিটি ব্লগ নিবন্ধের পাশে সামাজিক ভাগ করে নেওয়ার বোতামগুলি দেখায়।
এইভাবে আমি আমার পাঠকদের ক্রমাগত আমার কন্টেন্টতে নিযুক্ত রাখার বিষয়টি নিশ্চিত করি ।
এটি Google এর অনুসন্ধান ফলাফলগুলিতে প্রাসঙ্গিক থাকতে আমাকে সহায়তা করে।
বিভিন্ন ধরণের মিডিয়া এম্বেড করুন।
আপনি যদি আপনার ব্লগ কন্টেন্টগুলিতে অন্যান্য ধরণের মিডিয়া অন্তর্ভুক্ত না করেন তবে আপনার হওয়া উচিত।
SEOEaze এর মতে , ইন্টারনেট থেকে 65৫ % ট্র্যাফিক ভিডিও থেকে আসে।
এটি আপনার ব্র্যান্ডের জন্য গতি অর্জন এবং আপনার দর্শকদের জন্য আরও ভাল কন্টেন্ট সরবরাহ করার এক বিশাল উপায়।
আমি ভিডিও, অডিও, ছবি এবং এমনকি বিশেষ ধরণের কন্টেন্ট অন্তর্ভুক্ত করার পরামর্শ দেব। এর মধ্যে ক্যালকুলেটর, সরঞ্জাম এবং অন্যান্য বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকতে পারে।
খাবার পরিকল্পনার বিষয়ে পেশীর জন্য জীবনের নিবন্ধে লেখক মোট দৈনিক শক্তি ব্যয় নির্ধারণের জন্য সহায়ক ক্যালকুলেটর অন্তর্ভুক্ত করেছেন।
এটি একটি সহায়ক সংস্থান যা গুগল র্যাঙ্কিং বৃদ্ধি করে, প্রচুর ব্যাকলিংক তৈরি করে এবং চলমান ট্র্যাফিক তৈরি করে।
যে কোনও সময় এই নম্বরটি গণনা করার দরকার পড়লে, সে বা সে সাইটে ফিরে আসবে, গুগলকে দেখিয়ে দেবে যে এটি মূল্যবান কন্টেন্টর উত্স এবং উচ্চতর র্যাঙ্কিংয়ের যোগ্য।
ভয়েস অনুসন্ধানের জন্য প্রস্তুত করুন।
গুগলের সাথে সর্বাধিক নতুন ট্রেন্ড হ'ল ভয়েস অনুসন্ধান।
সিজেজি ডিজিটাল বিপণনের মতে , গুগল অ্যাপে 20% এর বেশি মোবাইল অনুসন্ধান কণ্ঠে ছিল।
এটি সুযোগ নেওয়ার একটি বিশাল সুযোগ এবং আপনার ব্লগ পোস্টগুলি যত তাড়াতাড়ি সম্ভব ভয়েসের জন্য Customize করা উচিত ।
এটি করার জন্য, আপনার সাথে কথোপকথন কীওয়ার্ড এবং বাক্যাংশগুলি সাধারণত ভয়েস অনুসন্ধানে ব্যবহৃত হয়, যেমন "আমি কীভাবে করব" এবং "আমার কাছে" include
এটি গুগল সরবরাহ করে এমন কন্টেন্ট স্কিমা ব্যবহার করতে সহায়তা করে ।
এটি যারা অনুসন্ধানের জন্য ভয়েস ব্যবহার করেন তাদের কাছে এটি আপনার কন্টেন্টকে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলবে এবং এটি মোবাইল ভয়েস অনুসন্ধানগুলিতে এবং সাধারণভাবে গুগলের ফলাফল উভয়ই আপনার র্যাঙ্কিংয়ের উন্নতি করবে।
উপসংহার
আপনি যদি চান যে আপনার ব্লগ কন্টেন্টগুলি গুগলে উচ্চতর পদে রয়েছে, এটি করার জন্য আপনাকে কিছু কাজ করা দরকার।
আমি এই নিবন্ধে পরামর্শ এবং কৌশলগুলি ব্যবহার করে আপনি প্রচুর seo করতে পারেন।
ফলাফলগুলি দেখতে সময় লাগবে কারণ আপনি দেখতে পাবেন যে আপনার র্যাঙ্কিং ধীরে ধীরে উপরে উঠছে বনাম কেবলমাত্র পৃষ্ঠার শীর্ষে ঝাঁপিয়ে পড়া। তবে ক্রমাগত গুগল অনুসন্ধান কনসোলে আপনার ইমপ্রেশন গণনা পরীক্ষা করে আপনি সঠিক পথে আছেন কিনা তা আপনি ট্র্যাক করতে পারেন বা আপনার র্যাঙ্কিংগুলি ট্র্যাক করতে আপনি সেরপবুকের মতো সরঞ্জাম ব্যবহার করতে পারেন ।
এই কৌশলগুলি আপনার র্যাঙ্কিংকে আকাশচুম্বী করে তুলবে এবং আপনার সাইটে আপনি যে ট্র্যাফিক দেখছেন তা বাড়িয়ে তোলার বিষয়ে নিশ্চিত।
এটি সরাসরি আরও বিক্রয়, উপার্জন এবং লাভের ফলাফল করবে।
আপনি কীভাবে আপনার ব্লগ কন্টেন্টগুলিকে গুগল অনুসন্ধানে উচ্চতর স্থান দিতে অনুকূল করবেন?
Post a Comment
Let us know how you are feeling about this article by commenting.